হত্যার আগে খাশোগিকে কল করেছিলেন সৌদি যুবরাজ

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮ | আপডেট: ১০:১০:পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮
সংগৃহীত ছবি

ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার আগে তাকে কল করেছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। রোববার এমনটা দাবি করে খবর প্রকাশ তুরস্কের সরকারপন্থি দৈনিক ইয়েনি সাফাক। খবর দ্য নিউ আরবের।

তুর্কি পত্রিকাটির এমন খবর রিয়াদের দাবির সঙ্গে সাংঘর্ষিক। কারণ রিয়াদের দাবি, খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজের কোনও ভূমিকা নেই।

পত্রিকার খবরে বলা হয়েছে, কনস্যুলেটের ভেতর সৌদি টিম খাশোগিকে আটক করার পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে কল দেন। এসময় খাশোগিকে রিয়াদে ফিরে আসার ব্যাপারে বোঝানোর চেষ্টা করেন সৌদি যুবরাজ।

খবরে আরও বলা হয়, সৌদি ফিরে গেলে গ্রেপ্তার এবং হত্যাকাণ্ডের শিকার হতে পারেন এমন আশঙ্কায় সৌদি যুবরাজের প্রস্তাব প্রত্যাখ্যান করেন খাশোগি। এরপরই মূলত গুপ্তঘাতকদের ওই টিম খাশোগিকে হত্যা করে।

এদিকে নিরপেক্ষভাবে এই খবরের সূত্র নিশ্চিত হওয়া যায়নি। তবে তুরস্কের সরকারপন্থি গণমাধ্যম খাশোগি হত্যাকাণ্ডের বিভিন্ন তথ্য যেমন হত্যাকারীদের ছবি এবং অডিও ও ভিডিও রেকর্ডিংসহ যা প্রকাশ করেছে সেগুলোর সবই সত্য বলে প্রমাণিত হয়েছে।

গেল ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর থেকে খাশোগি নিখোঁজ হওয়ার পর ২০ তারিখ প্রথমবারের মতো এই সাংবাদিককে হত্যার কথা স্বীকার করে রিয়াদ। তারা জানায়, রিয়াদের সমালোচক এবং ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি কনস্যুলেটের ভেতর মুষ্টিযুদ্ধের সময় নিহত হয়েছেন।