হরমুজ প্রণালী বন্ধের হুমকি দিয়েছে ইরান

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০১৯ | আপডেট: ১২:৩৮:পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০১৯
ছবিঃ সংগৃহীত

যদি মার্কিন চাপের কারণে তেল বিক্রি না করতে পারে, তবে উপসাগরীয় অঞ্চলে হরমুজ প্রণালী বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করেছে ইরানি শীর্ষ কমান্ডার। এ অঞ্চল দিয়ে অন্য কোনো দেশকে তেল দেওয়ার অনুমতি দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হয়।

উপসাগরীয় অঞ্চলে ইরানি সেনা ও মার্কিন সামরিক বাহিনীর মধ্যে কয়েক দফা সংঘর্ষ হলেও সম্প্রতি এসব সংঘর্ষের ঘটনা হ্রাস পেয়েছে।

ইরানের রেভল্যুশনারি গার্ডের নৌবাহিনীর প্রধান জেনারেল আলিরেজা জানিয়েছে, গত বছরের আগস্টে মধ্যপ্রাচ্যের কৌশলগত জলপথ হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরের পূর্ণ নিয়ন্ত্রণ ইরানের হাতে রয়েছে।

ওই এলাকায় মার্কিন নৌবাহিনীর কোনো অবস্থান নেই দাবি করে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসনিমকে এ তথ্য জানিয়েছেন তিনি। তাসনিমের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

তিনি বলেন, হরমুজ প্রণালী বন্ধ করে দিলে উপসাগরে জাহাজ চলাচল বন্ধ হয়ে যাবে। আমরা পারস্য উপসাগরের নিরাপত্তা নিশ্চিত করতে পারি। সেখানে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য বহিরাগত দেশের উপস্থিতির কোনো প্রয়োজন নেই।

উল্লেখ্য, ইরান ও যুক্তরাষ্ট্রের বিরোধ শুরু হয়েছে মে মাস থেকে। যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেছে। পরে ইরানের ওপর ব্যাংকিং ও এনার্জি খাতে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়।