হলুদ-আদা চায়ের অসাধারণ ৭ গুণ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮ | আপডেট: ৮:৫০:পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮

টিবিটি লাইফ-স্টাইলঃ হলুদ-আদা চা শরীর চাঙ্গা রাখা থেকে শুরু করে অনেক রোগ উপশমে কার্যকর। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, কপার এবং জিঙ্কের মতো খনিজ পদার্থ। এ পদার্থগুলো হজম, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, মানসিক ও ওজনের সমস্যা সমাধানসহ ক্যান্সার হওয়ার আশঙ্কা কমাতে সাহায্য করে।

আসুন জেনে নেওয়া যাক হলুদ-আদা চায়ের অসাধারণ ৮ গুণ-

১) হার্ট ভাল রাখে

বেশ কয়েকটি সমীক্ষায় দেখা গেছে আদা এবং হলুদের মধ্যে উপকারি বেশ কিছু উপাদান রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে। ফলে রক্তের প্রবাহ স্বাভাবিক থাকে। এর ফলে হার্টের সমস্যা দূর হয়।

২) মনোসংযোগ বৃদ্ধিতে

আদা মস্তিষ্কের শক্তি বৃদ্ধিতে দারুণ কার্যকরী। আর হলুদ এবং আদা দিয়ে তৈরি এই চায়ে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় স্নায়ুর কাজে সম্পন্ন করে। এর ফলে, মনোযোগ বৃদ্ধি পায়। সেই সঙ্গে আদার মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ মস্তিষ্কের টিস্যুকে সুস্থ থাকতে সাহায্য করে। ফলে মস্তিষ্কে অতিরিক্ত চাপ পরে না।

৩) হজমে শক্তি বৃদ্ধিতে

আদার মধ্যে প্রদাহ জনিত সমস্যা দূর করার উপাদান রয়েছে, যা পেট ভাল রাখতে সাহায্য করে। এছাড়াও, বমিভাব দূর করতে পারে এবং হজম শক্তি বৃদ্ধি করে। এটি পেট ব্যাথা, পেট ফুলে যাওয়া, কোষ্ঠকাঠিন্য দূর করতেও দারুণ কাজ করে।

৪) ডায়াবেটিস প্রতিরোধে

হলুদ-আদা চা ডায়াবেটিস রোগ দূর করতে দারুণ কাজে দেয়। এই চা পান করলে এর দুর্লভ উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে, ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা দূর হয়। একই সঙ্গে ইনসুলিন এবং গ্লকোজের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৫)রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

হলুদ এবং আদা-এই দুই উপকরণ জীবাণুনাশক এবং সংক্রমণবিরোধী হওয়ায় এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও ঠাণ্ডা লাগা, সর্দি, কাশি, গলা ব্যাথার মতো সমস্যাগুলোকেও দূর করতে পারে।

৬) ওজন কমাতে

ওজন কমানোর যাবতীয় গুণাগুণ রয়েছে হলুদে। আদা-হলুদ শরীরে মেদ জমতে দেয় না। খাবার হজম করতে সাহায্য করে। স্বাভাবিকভাবেই ওজন কমাতে সাহায্য করে।

৭) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে

হলুদ ত্বকের যত্নে দারুণ কাজ দেয়। ব্রণ ও দাগের ছোপ দূর করতেও কাজ করে এটি। এছাড়াও ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। হলুদ-আদা চায়ের মধ্যে জীবাণুনাশক উপাদান থাকায় এটি ত্বককে যে কোনও রকম সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে। এছাড়াও,ত্বক থেকে বয়সের ছাপ দূর করে এবং ত্বককে সজীব রাখে।

যেভাবে তৈরি করবেন হলুদ-আদা চা-

একটি পাত্রে এক কাপ পানি নিয়ে গরম করুন। পানি গরম হয়ে এলে তাতে এক চিমটে আদা বাটা এবং এক চিমটে হলুদ বা হলুদ বাটা দিন। পানি ফুটে এলে গ্যাস বন্ধ করে দিন। ঠাণ্ডা হতে দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে। ছাকনি দিয়ে কাপে ছেঁকে নিন। তৈরি আপনার আদা-হলুদ চা। স্বাদ বাড়াতে এক চা চামচ মধু অথবা লেবুর রস বা এক চা চামচ গোলমরিচ মেশাতে পারেন।

সূত্র: জি নিউজ