হোমনায় মাধ্যমিক-দাখিলের সাড়ে ৪ হাজার শিক্ষার্থীর ১১টি বই ছাড়াই বই উৎসব

প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯ | আপডেট: ৮:৫৪:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯

শাহজাদা এমরান, কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার হোমনায় মাধ্যমিক ও দাখিল স্তরের নবম শ্রেণির আবশ্যিকসহ ৭টি বই ছাড়াই বই উৎসবের উদ্বোধন করা হয়েছে। মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার মাধ্যমিক স্তরের নবম শ্রেণিতে রয়েছে ৪০৯৫ জন এবং দাখিলের নবম শ্রেণিতে রয়েছে ৫৬০ জন শিক্ষার্থী।

এ বছর মাধ্যমিক নবম শ্রেণির ৭টি ও দাখিল স্তরের নবম শ্রেণির ৪টি বিষয় সাড়ে চার হাজার শিক্ষার্থী বাংলা, গণিত, ইংরোজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, উচ্চতর গণিত, হিসাব বিজ্ঞান, ইতিহাসসহ ১১টি বিষয়ের বই এখনও পায়নি।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন জানান, মাধ্যমিক স্তর নবম শ্রেণির ৭টি ও মাদরাসার দাখিল শ্রেণির ৪টি বই আজ (গতকাল মঙ্গলবার) শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া যায়নি। মাধ্যমিক স্তরের নবম শ্রেণির জন্য ৬৬,৮২৫টি এবং দাখিল স্তরের নবম শ্রেণিতে ৯১৩০টি বইয়ের চাহিদা রয়েছে। তার মধ্যে দুই স্তরের নবম শ্রেণির মোট ১৮,৬৮৫টি বই পাওয়া যায়নি। খুব শিগগিরই শিক্ষার্থীদের হাতে বাকী বইগুলো তুলে দিতে পারব বলে আশা করছি।

এদিকে উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৯৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৬৫টি কিন্ডার গার্টেন স্কুলের মধ্যে ১লাখ ৫৬ হাজার ১৬৮টি নতুন পাঠ্য বই বিতরণ করা হবে।
মঙ্গলবার সকালে হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয় এবং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পৃথকভাবে প্রধান অতিথি হিসেবে ইউএনও আজগর আলী বই উৎসবের উদ্বোধন করেন।

এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয। এতে বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মাহমুদা বেগম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন, প্রধান শিক্ষক মো. লুৎফর রহমান, আবদুস সাত্তার, আবদুর রশিদ সরকার প্রমুখ।