১০ ট্রাক অস্ত্র মামলার শুনানিতে ‘অপারগতা প্রকাশ’ করেছেন হাইকোর্ট

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯ | আপডেট: ৬:৪৯:অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯

বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র আটকের মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানিতে অপারগতা প্রকাশ করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ অপারগতা প্রকাশ করেন।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস।

তিনি বলেন, বহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলাটি বিচারিক আদালতে চলাকালে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি ভবানী প্রসাদ সিংহ সেখানে বিচারক হিসেবে কয়েকদিন দায়িত্বপালন করেছিলেন।

ভবানী প্রসাদ সিংহ হাইকোর্টের বিচারপতি হওয়ার পর প্রধান বিচারপতি তাকে এ মামলার শুনানির দায়িত্ব দিলে নৈতিক কারণ দেখিয়ে তিনি মামলাটি শুনতে অপারগতা প্রকাশ করেন।

নিয়মানুসারে মামলাটির নথি এখন প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। প্রধান বিচারপতি মামলাটির শুনানি করতে হাইকোর্টের নতুন বেঞ্চ গঠন করে দেবেন।

প্রসঙ্গত, ২০০৪ সালের ১ এপ্রিল সিইউএফএল ঘাট থেকে আটক করা হয় ১০ ট্রাকভর্তি অস্ত্রের চালান। এ নিয়ে কর্ণফুলী থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইন ও ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগ এনে দুটি মামলা হয়।

দুটি মামলার মধ্যে একটিতে তৎকালীন শিল্পমন্ত্রী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া এবং দুটি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৪ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।