১৬ নভেম্বর ঢাবির ‘ঘ’ ইউনিটে পুনরায় ভর্তি পরীক্ষা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮ | আপডেট: ৮:০০:অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

আগামী ১৬ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে আগের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন ভর্তিচ্ছুরাই শুধু অংশ নিতে পারবে। প্রশ্নফাঁসের অভিযোগে বাতিল হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার বিকালে ঢাবির ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি জানানো হয়। সেখানে বলা হয়, ‘প্রচলিত পদ্ধতিতেই (এমসিকিউ) পুনরায় পরীক্ষা নেয়া হবে। এবং যারা গত ১২ অক্টোবর অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন শুধু তারাই অংশ নেবে। ঘণ্টাব্যাপী এই ভর্তি পরীক্ষা বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্যে, ১২ অক্টোবর শুক্রবার পরীক্ষা নেয়ার পরপরই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে।

এই পরীক্ষা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ, এক শিক্ষার্থীর অনশনের পাশাপাশি উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়।

এরপর ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে এবং এর পরের দিন পুনরায় এই পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।