১ নভেম্বর থেকে আগামী আট মাস জাটকা শিকারে নিষেধাজ্ঞা

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮ | আপডেট: ৭:৫৭:অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৮

মা ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত রোববার। নিষেধাজ্ঞার সময় যেসব ইলিশ ডিম ছেড়েছে, সেগুলো যাতে বড় হওয়ার সুযোগ পায়, সেজন্য ১ নভেম্বর থেকে জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) ধরার ওপর আট মাসের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। নিষেধাজ্ঞা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

নিষেধাজ্ঞার পরবর্তী ৮ মাসে জাটকা আহরণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন বন্ধে জেলা-উপজেলার মাছ ঘাট, বাজার ও জেলে পল্লীগুলোতে সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণসহ বিভিন্ন প্রচারণা চালাচ্ছেন মৎস্য অধিদফতরের কর্মকর্তরা।

বরিশাল মৎস্য অধিদফতরের কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পর আগামী ১ নভেম্বর থেকে আট মাসের জন্য শুরু হচ্ছে জাটকা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা। ২২ দিনের নিষেধাজ্ঞার সময় যেসব ইলিশ ডিম ছেড়েছে, সেগুলো যাতে বড় হওয়ার সুযোগ পায়, সেজন্য ১ নভেম্বর থেকে আট মাসের নিষেধাজ্ঞা শুরু হবে। জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) ধরার ওপর এই নিষেধাজ্ঞা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

বিমল চন্দ্র দাস জানান, নিষেধাজ্ঞার সময় জাটকা ধরা বন্ধ রাখতে জেলা উপজেলার মাছ ঘাট, বাজার ও জেলে পল্লীগুলোতে সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণসহ বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে। আদেশ অমান্যকারীকে ১ থেকে ২ বছর কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার জন্য প্রস্তুতি চলছে। এ সময়ে সরকারি প্রণোদনা হিসেবে তালিকাভুক্ত জেলেদের প্রতি মাসে ৪০ কেজি করে ৪ মাসে মোট ১৬০ চাল দেয়া হবে।