২০২০ সালে পুনর্নির্মাণ হবে ঐতিহাসিক আল নূরী মসজিদ : ইউনেস্কো

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯ | আপডেট: ১২:১৯:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৯
ছবিঃ সংগৃহিত

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো জানিয়েছে, ইরাকের মসুল নগরীতে অবস্থিত ঐতিহাসিক আল নূরী মসজিদটির পুনর্নির্মাণ ২০২০ সাল থেকে শুরু হবে ।

বুধবার ইউনেস্কো জানায়, ২০১৭ সালে মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী আইএসের ধ্বংস করে দেয়া দ্বাদশ শতকের আল নূরী মসজিদটি ২০২০ সালে পুনরায় নির্মাণ শুরু হবে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত এক বৈঠকে আল নূরী মসজিদের পুনর্নির্মাণের সময় নির্ধারিত হয়। হেলানো মিনারের জন্য বিখ্যাত ছিল এই মসজিদটি।

বৈঠকে ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজুলে এবং ইরাকের সংস্কৃতিমন্ত্রী আব্দুলামির আল দাফর হামদানি এবং মসুলের আঞ্চলিক গভর্নর মনসুর আল মারিদ উপস্থিত ছিলেন।

এই মসজিদ পুনর্নির্মাণে ১০০ মিলিয়ন ডলার ব্যয় হবে বলে জানা গেছে। মসুলের আত্মাকে পুনরুজ্জীবিত করার লক্ষ্য নিয়ে এই স্থাপত্যটি পুনরায় নির্মাণ করা হবে। এটি ইরাকের ইতিহাসে বৃহত্তম পুনর্নির্মাণের ঘটনা।

উল্লেখ্য, আইএস নেতা আবু বকর আল বাগদাদী ২০১৪ সালে আল নূরী মসজিদ থেকে মধ্যপ্রাচ্যজুড়ে তাদের খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যের কথা ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ২০১৭ সালে ইরাকি সেনারা মসুল আক্রমণ করলে আইএস এই মসজিদটির ব্যাপক ক্ষতিসাধন করে।