২০৩০ সালে বিশ্বের ‘চতুর্থ জনবহুল’ দেশ হবে পাকিস্তান

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩:১৮ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮ | আপডেট: ৩:১৮:অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৮

জনবহুল দেশের তালিকায় বর্তমানে প্রথম স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ চীন। তালিকার দ্বিতীয় স্থানে আছে ভারত। আর ২০৩০ সাল নাগাদ বিশ্বের চতুর্থ জনবহুল দেশ হয়ে উঠবে পাকিস্তান। বর্তমানে ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার এই দেশটি।

বর্তমানে পাকিস্তান জনবহুল দেশের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। কয়েক বছরের মধ্যেই আরও দুই ধাপ সামনের দিকে এগিয়ে আসতে পারে দেশটি, এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকেই পরিবার পরিকল্পনার ওপর জোর না দিলে ভবিষ্যতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কিন্তু পাকিস্তানের প্রশাসনের তরফ থেকে এই ইস্যুতে তেমন কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে প্রতিবেদনে উঠে এসেছে।

ইতোমধ্যে এই ইস্যুতে সরব হয়েছেন করাচির একটি বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্যবিজ্ঞানের বিশেষজ্ঞরা। ডাউ বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দাবি, পাকিস্তানের সরকারের উচিত পরিবার কল্যাণ ও পরিবার নিয়ন্ত্রণ নিয়ে বেশ কয়েকটি সচেতনতামূলক প্রকল্প চালু করা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানে সবচেয়ে জনবহুল শহর হচ্ছে করাচি। এটি বিশ্বের সপ্তম মহানগরী। প্রতি মাসে গড়ে পাকিস্তানের বিভিন্ন গ্রামাঞ্চল থেকে এই শহরে ৪৫ হাজারের বেশি মানুষ বাস করতে আসেন।

ফলে শহরটির অর্থনীতিও বছরে শতকরা পাঁচ ভাগ বৃদ্ধি পাচ্ছে। প্রতি বর্গ কিলোমিটারে করাচিতে ছয় হাজার মানুষের বসবাস। যদিও অনেকেই দাবি করেছে, শহরে দুই কোটির বেশি মানুষ বসবাস করে। ২০৩০ সালের মধ্যে করাচির লোকসংখ্যা হবে কমপক্ষে দুই কোটি ৪৮ লাখ বা তার বেশি। আর এটিই হবে পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।