২ মিনিট বয়সের ব্যবধান, পরীক্ষায় ৯৯.৯৯ শতাংশ নম্বর পেলেন দুই ভাই

টিবিটি টিবিটি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯ | আপডেট: ৯:৩৫:পূর্বাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯

একই দিনে জন্ম তাদের। একজন অন্যজনের চেয়ে দু’মিনিটের বড়। একই সঙ্গে দিল্লি আইআইটিতে ভর্তি হয়েছিলেন। বসেছিলেন ২০১৮-র কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)-এও। ক্যাটের ফল প্রকাশ্যে আসতেই চমক! তারা উভয়ই পেয়েছেন ৯৯.৯৯ শতাংশ নম্বর।

জানা গেছে, জমজ দুই ভাইয়ের নাম অভিষেক এবং অনুভব গর্গ। ছোট ভাই অনুভব বড় ভাই অভিষেকের থেকে মাত্র ০.২ শতাংশ নম্বর কম পেয়েছেন।

শুধু তা-ই নয়, সেই কিন্ডার গার্টেন থেকে এখনও পর্যন্ত কোনো পরীক্ষায় প্রথম ছাড়া আর কিছু হননি দু’ভাই।

অভিষেকের কথায়, ‘বারবার মক টেস্টে বসার মাধ্যমে সফল হওয়া যেতে পারে। সারা বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছি আমরা। বিশেষ করে কোয়ান্ট সেকশনে আমরা বেশি নজর দিয়েছিলাম।’

দুই ভাইই ম্যানেজমেন্টের ছাত্র। আর ম্যানেজমেন্টের রাস্তায় হাঁটার জন্য দুজনকে উদ্বুদ্ধ করেছিলেন তাদের বাবা। অভিষেক-অনুভবের বাবা তরুণ গর্গ মারুতি সুজুকি ইন্ডিয়ার মার্কেটিং বিভাগের এগ্‌জিকিউটিভ ডিরেক্টর। এক সময়ে তিনি আইআইএম লক্ষ্ণৌয়ের ছাত্র ছিলেন।

অভিষেকের কথায়, ‘ম্যানেজমেন্ট দুনিয়ায় আমার বাবার সাফল্যের কাহিনীই আমাদের এই ক্যারিয়ার বেছে নিতে উদ্বুদ্ধ করেছে।

অভিষেক-অনুভব দুজনেরই ইচ্ছা আইআইএম আমদাবাদে পড়াশোনা করার। অনুভবের কথায়, ‘আমি দাদার থেকে দু’মিনিটের ছোট। ঘটনাচক্রে ওর থেকে ০.২ শতাংশ নম্বর কম পেয়েছি। মা-বাবার পাশাপাশি আমাদের শিক্ষকরাও খুবই সাহায্য করেছেন।’

চলতি বছরে ১১ জন পরিক্ষার্থী ১০০ শতাংশ নম্বর পেয়েছেন। তাদের মধ্যে রয়েছেন মহারাষ্ট্রের সাত জন, পশ্চিমবঙ্গের দু’জন, কর্নাটক এবং বিহার থেকে এক জন করে। ২১ জন ছাত্র ৯৯.৯৯ শতাংশ নম্বর পেয়েছেন।

সূত্র: আনন্দবাজার