৩য় দিন সারাদেশে অনুপস্থিতি ১৫ হাজার, বহিষ্কার ২৩

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯:১৫ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮ | আপডেট: ৯:১৫:অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৮
ফাইল ছবি

সারাদেশে চলমান জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার তৃতীয় দিনে অনুষ্ঠিত হয়েছে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা।

সোমবার (৫ নভেম্বর) সকালে অনুষ্ঠিত এ পরীক্ষায় মোট ১৫ হাজার ৭৫ পরীক্ষার্থী অনুস্থিত ছিল।

এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে মোট ২৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কন্ট্রোল রুম থেকে এসব তথ্য জানা গেছে।

বলা হয়েছে, জেএসসির তৃতীয় দিনে সাধারণ আট শিক্ষা বোর্ডের অধীনে ইংরেজি ২য় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ঢাকা বোর্ডের মোট ৪৮৭টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৫৭ হাজার ২৮৭ জন। তবে পরীক্ষায় অংশ নেয় ৫১ হাজার ৭৬৫ জন। এ ছাড়া এ বিভাগ থেকে বহিষ্কার হয় সর্বোচ্চ ১৯ শিক্ষার্থী। অনুপস্থিতির হারও এ বিভাগে সর্বোচ্চ। মোট ৫ হাজার ৫২২ শিক্ষার্থী এ পরীক্ষায় অনুপস্থিত ছিল।

এ ছাড়া চট্টগ্রাম বোর্ডের ২২৪টি কেন্দ্রের ১৩ হাজার ৪৩৪ জনের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১২ হাজার ১১ জন; রাজশাহী বোর্ডের ২৫৩টি কেন্দ্রের ৪ হাজার ৫১৬ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৩ হাজার ৫৭৫ জন; বরিশাল বোর্ডের ১৭৪টি কেন্দ্রে মোট ২ হাজার ৫৩৮ শিক্ষার্থীর মধ্যে অংশ নেয় ২ হাজার ৪৬ জন; সিলেটের ১৩১টি কেন্দ্রের ৪ হাজার ১০৬ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৩ হাজার ২৬০ জন; দিনাজপুরের ২৮৪টি কেন্দ্রের ৭ হাজার ৩৫৪ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৫ হাজার ৭১৫ জন; কুমিল্লা বোর্ডের ২৯৯টি কেন্দ্রের ৫০ হাজার ৫৫১ পরীক্ষার্থীর মধ্যে অংশ নেয় ৪৮ হাজার ১৭৫ জন। বহিষ্কার হয় ৩ শিক্ষার্থী। আর যশোর শিক্ষা বোর্ডের মোট ২৭০টি কেন্দ্রের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১২ হাজার ৮৯৬ শিক্ষার্থী। তবে শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য আসে ২৬৩টি কেন্দ্রের। এর মধ্যে ১১ হাজার ৬০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। বহিষ্কার হয় এক পরীক্ষার্থী।

গত ১ নভেম্বর থেকে সারাদেশে একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। মোট দুই হাজার ৯০৩টি কেন্দ্রে চলমান এ পরীক্ষা শেষ হবে আগামী ১৫ নভেম্বর।